You are currently viewing বিশ্বব্যাপী প্রায় ১০০ মিলিয়ন জীবন বাঁচানোর ৩টি সহজ উপায়!

বিশ্বব্যাপী প্রায় ১০০ মিলিয়ন জীবন বাঁচানোর ৩টি সহজ উপায়!

হার্ভার্ড টি.এইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথের একদল গবেষক বিশ্বব্যাপী  মানুষের মৃত্যুর হার, রক্তচাপের মাত্রা, রক্তচাপে ওষুধের ব্যবহার, সোডিয়াম এবং ট্রান্স ফ্যাট গ্রহণ, দেশ, বয়স এবং লিঙ্গ সম্পর্কিত ডেটা মূল্যায়ন করে  ২০১৯ সালের ১০ ই জুন অনলাইনে একটি  সমীক্ষা প্রকাশ করে । সমীক্ষায় বলা হয়েছে যে, তিনটি স্বাস্থ্যকর জীবনধারার পরিবর্তন বিশ্বজুড়ে প্রায় ১00 মিলিয়ন মানুষের আয়ু বৃদ্ধি করতে পারে। তারা অনুমান করেছিলেন যে, যদি রক্তচাপের চিকিৎসার সম্প্রসারণ, লবণের পরিমাণ ৩০% হ্রাস এবং ট্রান্স ফ্যাট গ্রহণ বাদ দেয়া যায় তার ফলে বিশ্বব্যাপী পরবর্তী ২৫ বছরে কার্ডিওভাসকুলার রোগে ৯৪ মিলিয়নের বেশি মৃত্যুহার নাটকীয়ভাবে হ্রাস করা যেতে পারে।

যদি রক্তচাপের চিকিৎসার সম্প্রসারণ, লবণের পরিমাণ ৩০% হ্রাস এবং ট্রান্স ফ্যাট গ্রহণ বাদ দেয়া যায় তার ফলে বিশ্বব্যাপী পরবর্তী ২৫ বছরে কার্ডিওভাসকুলার রোগে ৯৪ মিলিয়নের বেশি মৃত্যুহার নাটকীয়ভাবে হ্রাস করা যেতে পারে।

এই মৃত্যুর অর্ধেকেরও বেশি বয়স্ক যাদের বয়স ৭০ বা তারও বেশি, সমস্ত মৃত্যুর  অর্ধেকরও বেশি পুরুষের মধ্যে হবে। যে অঞ্চলগুলিতে সর্বাধিক উপকার হবে তা হল আমেরিকার বাইরে – পূর্ব এশিয়া, দক্ষিণ এশিয়া, প্রশান্ত মহাসাগর এবং আফ্রিকার কিছু অংশে। তবে আমরা এই তিনটি জীবনযাত্রার পরিবর্তন থেকে উপকৃত হতে পারি। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে খাবারগুলিতে ট্রান্স ফ্যাট নিষিদ্ধ করা হয়েছে। তবে যদি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে থাকে, তাহলে আপনার উচিত ডাক্তারের সাথে কথা বলে চিকিৎসা নেয়া এবং প্রতিদিন ২ গ্রামের চেয়ে কম পরিমাণ সোডিয়াম অর্থাৎ লবণ গ্রহণ কমাতে হবে।

Arif Billah

স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন তথ্য, উপাত্ত এবং পরামর্শ নিয়ে আমি সবসময় হাজির আছি আপনার পাশে!

Leave a Reply